শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে চাপ দিতে  আইওএমকে আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রোববার সকালে সচিবালয়ের নিজকক্ষে সংস্থাটির মহাপরিচালক লেসি সুইংয়ের সঙ্গে বৈঠককালে স্বরাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

বৈঠক শেষে মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকাণ্ডের প্রশংসা করে লেসি সুইংকে বলেন, ‘রোহিঙ্গারা মিয়ানমারে নির্যাতিত হচ্ছে এবং তাদের রক্ষার জন্য দেশটির ওপর চাপ প্রয়োগ করুন।’

২০১২ সালে রোহিঙ্গাদের ওপর নতুন করে নির্যাতন শুরু হলে তারা দলে দলে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে। গত ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্ত চৌকিতে সন্ত্রাসীদের আক্রমণের পর রোহিঙ্গাদের ওপর পুনরায় নির্যাতন শুরু হয়। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসাব অনুযায়ী ২১ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। তবে জাতিসংঘের হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত ৩০ হাজার রোহিঙ্গা গৃহহারা হয়েছে এবং বিভিন্ন বেসরকারি আন্তর্জাতিক সংস্থার হিসাব অনুযায়ী ২ শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছেন। এছাড়াও বিপুলসংখ্যক রোহিঙ্গা নারীকে ধর্ষণের ও তাদের ঘরবাড়ি লুটপাটের অভিযোগও রয়েছে।

এ ঘটনায় বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে দেশটির সরকারের কাছে রোহিঙ্গাদের ওপর সশস্ত্র বাহিনীর আক্রমণ বন্ধের আহ্বান জানিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ